1. admin@bangladeshbarta71.com : admin :
  2. korbandhaka@gmail.com : korban dhaka : korban dhaka
  3. roeblbapare@gmail.com : Robel BAPARE : Robel BAPARE
  4. robelbapare@gmail.com : Robel Bapare : Robel Bapare
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মুক্তিযুদ্ধের ইতিহাস সিরাজদিখানে ভোটের মাঠে এগিয়ে চেয়ারম্যান প্রার্থী মঈনুল হাসান নাহিদ! সিরাজদিখানে ভোটের মাঠে এগিয়ে এ্যাডভোকেট তাহমিনা আক্তার তুহিন! মোটর সাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর বিজয়ের লক্ষে নেতাকর্মী ও সমর্থকদের বিজয় মিছিল! সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন সিরাজদিখানের মালখানগরে চেয়ারম্যান প্রার্থী মঈনুল হাসান নাহিদের ব্যপক গণসংযোগ! ইউপি চেয়ারম্যান মিঠুকে গ্রেপ্তারের দাবিতে সাংবাদিকদের মানববন্ধন সিরাজদিখানের বাসাইলের পৃথক স্থানে চেয়ারম্যান প্রার্থী মঈনুল হাসান নাহিদের উঠান বৈঠক অনুষ্ঠিত ভোটকেন্দ্রে পুলিশকে মারধর, ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সাথে ঝিকুট ফাউন্ডেশনের মতবিনিময় ও সৌজন্য সাক্ষাৎ সিরাজদিখানে শিশু অপহরণ, থানায় অভিযোগ নড়াইলে সুলতান মেলার সমাপনী অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান সিরাজদিখানে অবৈধ সিসা তৈরির কারখানা, হুমকিতে জনস্বাস্থ্য

সিরাজদিখানে অবৈধ সিসা তৈরির কারখানা, হুমকিতে জনস্বাস্থ্য

  • প্রকাশের সময় : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
  • ২৩ বার পঠিত

সিরাজদিখানে অবৈধ সিসা তৈরির কারখানা, হুমকিতে জনস্বাস্থ্য

সিরাজদিখান মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার সৈয়দপুর কেসি রোড সংলগ্ন ফসলি জমিতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে গড়ে তোলা হয়েছে সিসা তৈরির কারখানা। পুরোনো ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরি করায় দূষিত হচ্ছে পরিবেশ। সিসা তৈরির কারখানার বর্জ্যে হুমকিতে রয়েছে জনস্বাস্থ্য।

জানা গেছে, সিরাজদিখান উপজেলার রাজানগর ইউনিয়নের নয়া নগর গ্রামের তুরিনের বাড়ি সংলগ্ন ফসিল জমিতে ২মাস আগে সিসা তৈরির এই কারখানাটি স্থাপন করে ডালিম নামে এক ব্যাক্তি। প্রায় ১৫শতাংশ জমিতে এটি স্থাপন করা হয়। বিভিন্ন জায়গা থেকে পুরোনো ব্যাটারি কিনে এখানে এনে, ভেঙে প্লাস্টিক আলাদা করে সিসা সংগ্রহ তারা। প্রতি রাত ১১টার থেকে সকাল ৬টা পর্যন্ত ব্যাটারির প্লেট পুড়িয়ে সিসা তৈরি করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, একটি পাকা স্থানে দুইটি গর্ত করে চুলা তৈরি করা হয়েছে সেখানে জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করে ব্যাটারি পোড়ানো হয়। কারখানায় পুরোনো ব্যাটারি, ভেঙে ফেলা ব্যাটারির স্তুপ করা হয়েছে।

সৈয়দপুর এলাকার স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, এই কারখানার জন্য কৃষি ও গোচারণভূমি, জলাশয়ের পানি ও মানুষের মারাত্মক ক্ষতি হচ্ছে। কোনো বর্জ্য শোধানাগার (ইটিপি) ছাড়া উন্মুক্তস্থানে ব্যাটারি গলানোর ফলে সিসাসহ দূষিত অন্যান্য বর্জ্য ছড়িয়ে আশপাশের ঘাস ও পানিতে বিষক্রিয়া সৃষ্টি হয়েছে।

তবে কারখানার ব্যবস্থাপনার দায়িত্বে থাকা মোমেন বলেন, আমি শুধু দিনের বেলায় এখানে পাহাড়া দেই। জারা কাজ করে তারা রাতের বেলায় আসে সারারাত কাজ করে সকালে পিকাপএ করে মালামাল নিয়ে যায়।

রাজানগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, সিসা গালানোর কারখানার জন্য এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। এতে করে মানুষের স্বাস্থ্য খুব ঝুঁকিতেও রয়েছে। সাবেক এক মেম্বারের ছেলে ডালিম কারখানা পরিচালনা করে তাদেরকে নিষেধ করলেও তারা কারো কথাই তোয়াক্কা করছে না।

অভিযুক্ত ডালিম বলেন, কারখানাটি আমার না আমি শুধু জায়গাটি ভাড়া দিয়েছিলাম। বর্তমানে কারখানাটি বন্ধ আছে।

কারখানার মালিক জাইদুল শেখ বলেন, কারখানাটির মালিক আমি তবে আজকে থেকেই কারখানাটি বন্ধ করে দিব।

সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির আহমেদ বলেন, বিষয় টি আপনাদের মাধ্যমে জানতে পাড়লাম। কারখানার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও সংবাদ
  © স্বত্ব সংরক্ষিত © ২০২৪ বাংলাদেশ বার্তা ৭১
Theme Customized By Shakil IT Park