1. admin@bangladeshbarta71.com : admin :
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০২:২০ পূর্বাহ্ন

দেশে এমপিওভুক্ত হলো আরো ২,৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

বাংলাদেশ বার্তা ৭১
  • আপডেট সময় : বুধবার, ৬ জুলাই, ২০২২
  • ৪১ বার পঠিত

চলতি বছর নতুন করে দেশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২,৭১৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।

এর মধ্য দিয়ে পৌনে তিন বছর পর এমপিওভুক্ত হলো বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান। এর আগে সর্বশেষ ২০১৯ সালে ২,৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

বুধবার (৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদন শেষে ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী দুপুর ১টায় সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, ২ হাজার ৫১টি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। আর কারিগরি ও মাদরাসা পর্যায়ে এমপিওভুক্ত হয়েছে ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠান।

এর আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য প্রাথমিক তালিকা করে এমপিও যাচাই-বাছাই কমিটি। মে মাসে বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা চূড়ান্ত করা হয়। পরবর্তীতে এই তালিকা শিক্ষামন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়। শিক্ষামন্ত্রীর অনুমোদনের পর তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন শেষে এই এমপিওভুক্তি চূড়ান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর