1. admin@bangladeshbarta71.com : admin :
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৪:২৬ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ তলিয়েছে ২০ হাজার ১০১ হেক্টর ফসলের ক্ষেত

ফরিদপুর প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ১৭০ বার পঠিত

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ফরিদপুরে দুদিনের টানা বৃষ্টিতে চলতি মৌসুমী ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে মুড়িকাটা পেঁয়াজ, দানা পেঁয়াজের ক্ষেত, হালি পেঁয়াজের বীজতলাসহ রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগ বলছে, প্রাথমিকভাবে জেলায় চলতি মৌসুমের ২০ হাজার ১০১ হেক্টর ফসলের জমি বৃষ্টির পানিতে নিমজ্জিত হয়েছে।

কালোসোনা খ্যাত পেঁয়াজ বীজ উৎপাদনকারী (কৃষিপদক প্রাপ্ত) চাষি শাহীদা বেগম জানান, প্রতিবছরের ন্যায় এবছরও ব্যাপকভাবে পেঁয়াজ বীজ উৎপাদনের জন্য পেঁয়াজের ভাল্ব (পেঁয়াজ) জমিতে রোপণ করা হয়েছে। অনেক জমির পেঁয়াজ গজিয়ে উঠতে শুরু করেছে। আবার অনেক জমিতে সবেমাত্র রোপণ করা হয়েছে। হঠাৎ করে বৃষ্টিতে এসব জমিতে পানি জমে গেছে। দ্রুত পানি সরে না গেলে আমার ৩৫বিঘা জমিতে রোপণকৃত পেঁয়াজ নষ্ট হয়ে যাবে।

তিনি বলেন, আমি কয়েক কয়েক লক্ষ টাকার ক্ষতির মধ্যে পড়ে গেছি। তবে বৃষ্টি না হলে এবং দ্রুত পানি নেমে গেলে ক্ষতির পরিমাণ কিছুটা কমে আসবে।

চাষিরাজানান, একবিঘাজমিতেমুড়িকাটাপেঁয়াজেরআবাদখরচ৪০থেকে৫০হাজারটাকারবেশি।জেলারঅধিকাংশক্ষেতথেকেচাষিরাআগামীসপ্তাহখানিকের মধ্যেপেঁয়াজতুলারকাজশুরুকরবে।কিন্তুএখনবাধাহয়েদাঁড়িয়েছেঘূর্ণিঝড়জাওয়াদেরপ্রভাব।ক্ষেতেপানিজমেথাকায়নামতেপারছেনাচাষি।

তারা জানান, জেলায় শুধু মুড়িকাটা পেঁয়াজ নয়, ক্ষেত তলিয়েছে রসুন, আলু ও সরিষার। হঠাৎ বৃষ্টিতে সরিষার ফুল ঝড়ে গেছে। আলু ক্ষেতের ডুবে যাওয়ায় গাছে পচন শুরু হবে।

চাষিরা আরও জানায়, ভাবতে পারিনি এসময় এভাবে বৃষ্টি হবে। এখন পেঁয়াজ ঘরে তোলা সময়, কিন্তু বৈরী আবহাওয়া ক্ষেতে পানি জমে গেছে। চলতি মৌসুমে মাঠে যে ফসল আছে সবই ক্ষতির মধ্যে । কিভাবে চলবো, আর পুঁজি উঠবে কি ভাবে, সেই চিন্তায় দিশেহারা তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. হযরত আলী জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার ফলে বৃষ্টিতে জেলার ২০ হাজার ১০১হেক্টর জমিতে নিমজ্জিত হয়েছে। আমরা চেষ্টা করবো কৃষকদের এই ক্ষতি পুষিয়ে দেওয়া জন্য অন্য ফসলের প্রণোদনা দিতে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর