1. admin@bangladeshbarta71.com : admin :
রবিবার, ২৯ মে ২০২২, ০৫:২৭ অপরাহ্ন

মানববন্ধনে শিক্ষার্থীরা : বাধা পেয়ে শক্তি সঞ্চয় করে এসেছি

বাংলাদেশ বার্তা ৭১
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
  • ১১৪ বার পঠিত

আমরা সীমিত আকারে মানববন্ধন করতে চেয়েছিলাম। কিন্তু আমাদের দাঁড়াতে দেওয়া হয়নি। আমরা বাধা পেয়ে আরও শক্তি সঞ্চয় করে মিছিল নিয়ে এসেছি। আমাদের কর্মসূচি বানচাল করা যাবে না। মামলা দিয়ে বাধা দিয়ে আমাদের রোখা যাবে না। যত বাধা আসুক, মৃত্যু ঝুঁকি থাকলেও দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাব।”

বৃহস্পতিবার (২ নভেম্বর) বেলা ১টা ৪০ মিনিটে হাতিরঝিল এলাকা থেকে মিছিল করে এসে রামপুরা ব্রিজে মানববন্ধনে নেতৃত্ব দেওয়া খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগি সামিয়া এসব কথা বলেন।

এইচএসসি পরীক্ষার কারণে আন্দোলনে বিরতি দিয়ে রামপুরা ব্রিজে সীমিত আকারে মানববন্ধনের ঘোষণা দেন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল পুলিশের বাধার মুখেও চলে গেলেও পুনরায় শক্তি সঞ্চয় করে ঢাকার রামপুরা ব্রিজ এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন। এ সময় স্থানীয় কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের এ শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা স্লোগান দেয়, ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না’, ভয় দেখিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিজ’- ইত্যাদি।

আগামী শুক্রবার (৩ ডিসেম্বর) সকাল ১০টায় আবারও রামপুরা ব্রিজে অবস্থান নেওয়ার ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

এ ব্যাপারে মতিঝিল জোনের খিলগাঁও বিভাগের এডিসি নুরুল আমীন জানান, ‘আজ সকালে গুটিকয়েক শিক্ষার্থী এসেছিল। আমরা তাদের আইডি কার্ড পরীক্ষা করে সরিয়ে দিয়েছি।’

আন্দোলনে কারা এসেছিল জানতে চাইলে তিনি বলেন, ‘আন্দোলনকারীদের মধ্যে কয়েকটা ভাগ হয়ে গেছে। তাদের মধ্যে বহিরাগতরা ঢুকে পড়ছে। এজন্য কখন কারা এসে দাঁড়িয়ে পড়ে, আমরা সে বিষয়ে সচেতন আছি। যেহেতু সরকার তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে, তারা এখন আর বেশি বাড়াবাড়ি করতে চাইলে সুযোগ দেওয়া হবে না।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে।

ঢাকা পরিবহন মালিক সমিতি মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু বিকালে তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন নয় দফা দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের একটি দল।

তাদের দাবি, কেবল ঢাকা মহানগরে নয়, ‘হাফ’ ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর