1. admin@bangladeshbarta71.com : admin :
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৩:৪০ পূর্বাহ্ন

১৪টি দেশে ফ্লাইট স্থগিত করল ভারত!

বাংলাদেশ বার্তা ৭১
  • আপডেট সময় : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ১৪৫ বার পঠিত

আগামী ১৫ ডিসেম্বর থেকে ভারত পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট শুরু করলেও বাংলাদেশসহ ১৪ টি দেশের আন্তর্জাতিক ফ্লাইটের ওপর স্থগিতাদেশ এখনও বহাল রেখেছে দেশটির সরকার।

শুক্রবার (২৬ নভেম্বর) সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ সম্পর্কে ভারতের সংবাদমাধ্যমকে জানান, আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল স্বাভাবিক হচ্ছে ভারতে। তবে বাংলাদেশ, সিঙ্গাপুর, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সাউথ আফ্রিকা, ব্রাজিল, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগে স্থগিতাদেশ আপাতত বহাল থাকবে।

ওই কর্মকর্তা আরও জানান, সম্প্রতি করোনাভাইরাসের একটি নতুন রূপান্তরিত ধরন(বি.১.১৫২৯) শনাক্ত হয়েছে এবং আশঙ্কা করা হচ্ছে- এই ধরনটি অন্যান্য পরিবর্তিত ধরনের তুলনায় অনেক বেশি সংক্রামক ও টিকা প্রতিরোধী। এই বিষয়টিকে গুরুত্ব দিয়েই ১৪ দেশের সঙ্গে বিমান যোগাযোগ বিষয়ক স্থগিতাদেশে কোনো পরিবর্তন আনা হয়নি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে বি.১.১৫২৯ নামে করোনাভাইরাসের একটি নতুন রূপান্তরিত ধরন। যুক্তরাজ্যের সরকারি স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, নতুন শনাক্ত হওয়া এই রূপান্তরিত ধরনটির স্পাইট প্রোটিন মূল করোনাভাইরাসের থেকে অনেকটাই ভিন্ন। ফলে, মূল করোনাভাইরাস থেকে এই ধরনটির ধ্বংসাত্মক ক্ষমতা অনেক বেশি এমন শঙ্কা উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।

ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় ২২ জন রোগী বি.১.১৫২৯ ধরনটিতে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকারি স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ।

বর্তমানে করোনায় দৈনিক সংক্রমণ-মৃত্যু কমে যাওয়া ও টিকাদান কর্মসূচির গতি বাড়ার ফলে করোনা বিষয়ক বেশ কিছু বিধিনিষেধ শিথিল হচ্ছে ভারতে। আগামী ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালুর সিদ্ধান্ত তারই অংশ।

সূত্র:হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর