1. admin@bangladeshbarta71.com : admin :
রবিবার, ২৯ মে ২০২২, ০৬:৪০ অপরাহ্ন

টাঙ্গাইলে মঞ্চস্থ হলো নাটক ‘খুলি’

টাঙ্গাইল প্রতিনিধি
  • আপডেট সময় : রবিবার, ২১ নভেম্বর, ২০২১
  • ১০০ বার পঠিত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে দেশের ৬৪ জেলার ৬৫টি বধ্যভূমিতে মঞ্চায়িত হতে যাচ্ছে গণহত্যার পরিবেশ থিয়েটার। এর আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ভাবনা ও পরিকল্পনায় আছেন নাট্যজন লিয়াকত আলী লাকী।

আয়োজনের ধারাবাহিকতার অংশ হিসেবে গতকাল ২০ নভেম্বর সন্ধ্যায় টাঙ্গাইলের পানির ট্যাঙ্ক বধ্যভূমিতে মঞ্চস্থ হয় নাটক ‘খুলি’।

তানভীর আহমেদ সিডনির রচনা এবং মীর মেহবুব আলম নাহিদের নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি টাঙ্গাইল রেপার্টরি নাট্যদলের শিল্পীরা নাটকটি পরিবেশন করেন।

অনলাইন মাধ্যমে নাটকটি উদ্ভোধন করেন নাট্যজন লিয়াকত আলী লাকি।

নাটকের গল্পে দেখা যায়, পানির ট্যাংকি বধ্যভূমি। যে বধ্যভূমিতে স্বজনেরা হত্যাকাণ্ডের শিকার আপনজনদের প্রাণহীন দেহটা খুঁজতে ছুটে এসেছিল। সেই বধ্যভূমিতে আজ দর্শকেরা উপস্থিত। আজ পানির ট্যাংক বধ্যভূমি যেন প্রাণ পেয়েছে, প্রাণ পেয়েছে এইখানে গণহত্যার শিকার মানুষেরা।

এই বধ্যভূমির বৃক্ষেরা, যারা কালের সাক্ষী, তারা আগত দর্শকদের এই হত্যাক্ষেত্রে ঘটে যাওয়া গণহত্যার ইতিহাসের বয়ান তুলে ধরে।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনী টাঙ্গাইল সার্কিট হাউসে অবস্থান নিয়ে শুরু করে হত্যাযজ্ঞ। রাজাকার আলবদরদের সহায়তায় টাঙ্গাইল শহর আর তার আশপাশের বিভিন্ন জেলা থেকে স্বাধীনতার সপক্ষের মানুষ এবং মুক্তিযোদ্ধাদের ধরে আনতো এই সার্কিট হাউসে। নির্যাতন চালানোর পর এই পানির ট্যাংক এলাকায় নিয়ে তাদের হত্যা করে ফেলে রাখা হতো।

এই লোমহর্ষক হত্যাকাণ্ডের ইতিহাস, উপস্থিত সকল দর্শককে আবেগে ভাসায়। দর্শকেরা গণহত্যার শিকার মানুষদের শ্রদ্ধা জানাতে অবনত মস্তকে নিশ্চুপ দাঁড়িয়ে থাকে, তাদের দুচোখে নামে অশ্রুধারা।

এই ইতিহাস পরবর্তী প্রজন্মের মস্তিষ্কে প্রোথিত করে মুক্তিযুদ্ধের চেতনা, বধ্যভূমির সম্মান রক্ষায় সচেতন করে তোলে সকলকে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর