1. admin@bangladeshbarta71.com : admin :
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৪:০১ পূর্বাহ্ন

সৌদি আরব পাচ্ছে অস্ত্রের বড় চালান

পার্স টুডে
  • আপডেট সময় : শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ১৪৩ বার পঠিত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম সৌদি আরব আমেরিকা থেকে অস্ত্রের বড় চালান পেতে যাচ্ছে। এরইমধ্যে বাইডেন অস্ত্র বিক্রির বিষয়ে অনুমোদন দিয়েছেন এবং ৬৫ কোটি ৫০ লাখ ডলারের ক্ষেপণাস্ত্র পাবে সৌদি আরব।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন কংগ্রেসকে নোটিশ করেছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় গত ২৬ অক্টোবর বিষয়টিতে অনুমোদন দেয়।

আমেরিকা সৌদি আরবের কাছে যে অস্ত্র বিক্রি করবে, তার মধ্যে রেইথন টেকনোলজিস কর্পোরেশনের তৈরি ক্ষেপণাস্ত্র রয়েছে, যার পাল্লা ২০ কিলোমিটার। এই ক্ষেপণাস্ত্র আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ও বিমানের পাইলটের দৃষ্টিগোচর হওয়ার আগেই ক্ষেপণাস্ত্রটি বিমানে আঘাত হানতে পারে।

১৯৯১ সালে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করে আমেরিকা এবং এরইমধ্যে কাতার, কুয়েত ও জর্দানের মতো আমেরিকার মিত্র দেশগুলো ক্ষেপণাস্ত্রটি কিনেছে।

২৮০টি এআইএম-১২০সি-৭ অ্যাডভ্যান্সড মিডিয়াম রেঞ্জের ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ৫৯৬টি এলএইউ-১২৮ মিসাইল রেইল লাঞ্চার এবং কন্টেইরান ও সাপোর্ট ইক্যুইপমেন্ট এবং যন্ত্রাংশ সরবরাহ করা হবে। এসব প্রযুক্তি ব্যবহার উপযোগী করে তোলার জন্য মার্কিন সরকার ইঞ্জিনিয়ার ও ঠিকাদার সরবরাহ করবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর