1. admin@bangladeshbarta71.com : admin :
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৩:২৮ পূর্বাহ্ন

আফগানিস্তান সীমান্তে হামলা চালালে গালে হাত দিয়ে বসে থাকব না- তালেবান প্রতিরক্ষামন্ত্রী

বাংলাদেশ বার্তা ৭১
  • আপডেট সময় : সোমবার, ২৫ অক্টোবর, ২০২১
  • ১৩৩ বার পঠিত

আফগানিস্তান এমন একটি অত্যাধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তুলবে যেখানে সেনাবাহিনীর পাশাপাশি একটি শক্তিশালী বিমানবাহিনীও থাকবে। তার দেশের সীমান্ত এলাকাগুলোতে আগ্রাসন চালানোর অধিকার কারো নেই। এ খবর জানিয়েছে রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্সটুডে।

রবিবার (২৪ অক্টোবর) প্রকাশিত এক অডিও মোল্লা ইয়াকুব মুজাহিদ, আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী  এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

প্রতিরক্ষামন্ত্রী অডিও বার্তায় আরো বলেছেন, আফগানিস্তানের সশস্ত্র বাহিনীর দায়িত্ব হচ্ছে দেশের সীমান্ত ও ভূমি রক্ষা করা। আফগানিস্তানের সীমান্ত বা এদেশের সীমারেখায় আগ্রাসন চালানোর অধিকার কারো নেই। আমরা সেরকম অনুমতি কাউকে দেব না।

চলতি বছরের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে বড় ধরনের কোনো সংঘর্ষ বা রক্তপাত ছাড়াই গোটা আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। এর ফলে গত দুই দশকে আমেরিকা ও মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো আফগানিস্তানে যত সমরাস্ত্র এনেছিল এবং আফগান সামরিক বাহিনীকে যত প্রশিক্ষণ দিয়েছিল তার সব তালেবানের নিয়ন্ত্রণে চলে আসে।

সূত্র জানায়, তাজিকিস্তানে রাশিয়ার নেতৃত্বাধীন সামরিক জোটভুক্ত দেশগুলোর ছয় দিনব্যাপী সামরিক মহড়ার শেষদিনে আফগান প্রতিরক্ষামন্ত্রীর এ বক্তব্য প্রকাশিত হলো।

প্রসঙ্গত, ১৯৯০ এর দশকে তালেবান আন্দোলনের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মাদ ওমরের ছেলে ইয়াকুব মুজাহিদ তালেবানের সবচেয়ে প্রভাবশালী সামরিক ব্যক্তিত্ব। তিনি কোনো দেশ বা প্রতিপক্ষের নাম উল্লেখ না করে বলেন, আফগানিস্তানে কেউ আগ্রাসন চালালে তালেবান কঠোর প্রতিক্রিয়া দেখাবে। তিনি বলেন, “ইসলামি আমিরাত আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় গোটা বিশ্ব এবং প্রতিবেশেী দেশগুলোর কাছে সুস্পষ্টভাবে এই বার্তা পাঠাতে চায় যে, আফগানিস্তান তাদের কোনো ক্ষতি করবে না। কিন্তু এর অর্থ এই নয় যে, কেউ আগ্রাসন চালালে আমরা গালে হাত দিয়ে বসে থাকব।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর